অনলাইন সার্ভে প্যানেলগুলো

অতিরিক্ত আয় করার জন্য সার্ভে করা মনে হয় এক জনপ্রিয় উপায়। কেন সংস্থাগুলো আমাদের মতামতের জন্য টাকা দিতে রাজি? কারণ অল্প সময়ের মধ্যে তারা ক্রেতাদের পছন্দ জানতে চায় আর খুব কম লোকেরাই স্বেচ্ছায় বিনামূল্যে এইসব তথ্য দিয়ে থাকে।

নিচে দেওয়া অনলাইন পেইড সার্ভেগুলো দেখুন আর পেইড সার্ভে থেকে আয় করতে এগুলোতে যোগ দিন। আপনি লিস্টে দেওয়া প্রোগ্রামগুলোতে অংশ নিতে পারেন আর নিশ্চিত থাকতে পারেন যে আপনাকে নগদ টাকা দেওয়া হবে অথবা অন্য কোন পুরস্কার দেওয়া হবে যার মধ্যে কোনো লুকানো শর্তাবলী নেই এবং আপনাকে এক পয়সাও খরচ করতে হবে না।লিস্টের অধীন সব কোম্পানীগুলোই যোগ দেওয়ার যোগ্য আর প্রত্যেকেরই সুনাম রয়েছে। আমরা আমাদের লিস্টে শুধুমাত্র উত্তম মান সম্পন্ন অনলাইন মার্কেট রিসার্চ কোম্পানীর নামগুলোই রেখেছি যারা কখনো কোনো পারিশ্রমিক দাবি করে না আর (বেশিরভাগ ক্ষেত্রেই) পৃথিবীর সব জায়গা থেকেই সদস্য নিয়ে থাকে। এই সাইটে আমরা সমস্ত তথ্যকে বিনামূল্যে তৎক্ষণাৎ প্রবেশ করতে দিই তাই আপনার ওয়ালেট পকেটে রাখুন আর আমাদের বৈধ মার্কেট রিসার্চ কোম্পানীগুলোর সার্ভে প্যানেল দেখতে থাকুন। যেহেতু আমরা সবচেয়ে ভালো, নতুন সার্ভের মাধ্যমে টাকা আয়ের অফারগুলো আপডেট করব তাই নিয়মিত খোঁজ রাখুন।

শুভকামনা রইল আর মজা করতে থাকুন!


পেইডভিউপয়েন্টের পেটেন্ট-পেন্ডিং ট্রেইটস্কোরএসএম সিস্টেম আবিস্কার করা হয়েছিল যাতে সার্ভের উত্তরদাতার অকপটতা ও সংগতি বোঝা যায় আর তাদের প্রাপ্য তাদেরকে দেওয়া যায়।

PaidViewpoint.com (পেইডভিউপয়েন্ট)

পেইডভিউপয়েন্টের পেটেন্ট-পেন্ডিং ট্রেইটস্কোরএসএম সিস্টেম আবিস্কার করা হয়েছিল যাতে সার্ভের উত্তরদাতার অকপটতা ও সংগতি বোঝা যায় আর তাদের প্রাপ্য তাদেরকে দেওয়া যায়। প্রত্যেক মাসে নির্দিষ্ট সার্ভে সংখ্যার মধ্যে আমরা পিভি মেম্বারদেরকে উত্তর দেওয়ার সুযোগ দিই। আমরা উচ্চ ট্রেইটস্কোরসহ আরও বেশি আয় করার সুযোগ দিয়ে থাকি।আপনার ট্রইটস্কোরএসএম-এর ভিত্তিতে প্রতি সার্ভের জন্য প্রদেয় টাকার পরিমাণও অনেক। নগদ টাকা আপনাকে আপনার PayPal অ্যাকাউন্টের মাধ্যমে দেওয়া হবে।

এখনই যোগ দিন
myiyo - আপনার মতামত জানিয়ে টাকা রোজগার করুন। আপনার অংশ নেওয়া প্রতিটি সার্ভে থেকে পয়েন্টস সংগ্রহ করুন। আপনি আপনার পয়েন্টস দিয়ে টাকা নিতে পারেন আর PayPal অ্যাকাউন্টের মাধ্যমে আপনার টাকা পেতে পারেন।

myiyo (মাইয়ো)

আপনার মতামত জানিয়ে টাকা রোজগার করুনআপনার অংশ নেওয়া প্রতিটি সার্ভে থেকে পয়েন্টস সংগ্রহ করুন। আপনি আপনার পয়েন্টস দিয়ে টাকা নিতে পারেন আর PayPal অ্যাকাউন্টের মাধ্যমে আপনার টাকা পেতে পারেন। মাইয়ো-তে ১০০০ পয়েন্টসের দাম হল ১ ইউরো বা ৭৩.৪৭ টাকা।
একটা সার্ভের জন্য ব্যয় করা সময় ও এর জটিলতার ওপরইসফলভাবে একটা সার্ভে শেষ করেপুরস্কার পাওয়া নির্ভর করে। সার্ভে অনুযায়ী আপনি ৫০০ থেকে ১০,০০০-এর মধ্যে পয়েন্টস পেতে পারেন। আপনি ২০,০০০ পয়েন্টসে পৌঁছে গেলে (যা ২০ ইউরো বা ১৪৬৯.৪-এর সমতুল্য), টাকা পাওয়ার অনুরোধ জানাতে পারেন। আপনার শাউটবক্স ব্যবহার করে আমাদের কমিউনিটিতে থাকা অন্যদের সঙ্গে যোগাযোগ করুন আর ছবি, ভিডিও পোস্ট করুন বা আপনার ভোট দিন।

সাইন আপ
২০০০ সালে শুরু হওয়ার পর থেকে সার্ভেস্যাভি কমিউনিটি ১৯০টি দেশে, ৩০ লক্ষেরও বেশি লোককে আমাদের অনলাইন সার্ভেতে অংশ নিয়ে টাকা রোজগার করার সুযোগ করে দিয়েছে।

SurveySavvy (সার্ভেস্যাভি)

২০০০ সালে শুরু হওয়ার পর থেকে সার্ভেস্যাভি কমিউনিটি ১৯০টি দেশে, ৩০ লক্ষেরও বেশি লোককে আমাদের অনলাইন সার্ভেতে অংশ নিয়ে টাকা রোজগার করার সুযোগ করে দিয়েছে। সার্ভেস্যাভি আমাদের সদস্যদের ও অন্যান্য অনলাইন মার্কেট কোম্পানীগুলোকে প্রচুর টাকা দিয়েছে (৫০ লক্ষেরও বেশি টাকা)। সার্ভেস্যাভির সদস্য নন?তাহলে এখনই যোগ দিন...

এখনই যোগ দিন
ওপিনিয়নওয়র্ল্ড-এর অংশ হওয়ার জন্য আবেদন করুন আর অনলাইন সার্ভেতে অংশ নিন! আপনি কি চমৎকার পুরস্কারগুলো জিততে চান? প্রত্যেক নতুন সদস্য ওপিনিয়নওয়র্ল্ডের নগদ টাকার পুরস্কার পাওয়ার সুযোগ পেয়ে থাকেন।

OpinionWorld (ওপিনিয়নওয়র্ল্ড)

ওপিনিয়নওয়র্ল্ড-এর অংশ হওয়ার জন্য আবেদন করুন আর অনলাইন সার্ভেতে অংশ নিন! আপনি কি চমৎকার পুরস্কারগুলো জিততে চান? প্রত্যেক নতুন সদস্য ওপিনিয়নওয়র্ল্ডের নগদ টাকার পুরস্কার পাওয়ার সুযোগ পেয়ে থাকেন। সবধরনের অনলাইন সার্ভে রয়েছে যেগুলোতে আপনি অংশ নিতে পারেন আর একবার আবেদন করে সদস্য হয়ে গেলেই আপনি সঙ্গে সঙ্গে এতে অংশ নিতে পারবেন। আপনি পয়েন্টস জামাতে পারেন আর সেগুলোর পরিবর্তে টাকা বা ভাউচার পেতে পারেন।

সাইন আপ

অতিরিক্ত অফারগুলো

অনলাইনে অতিরিক্ত টাকা রোজগার করতে চান? এখনই ক্লিক্সসেন্স-এ যোগ দিন আর আপনার অনলাইনের কাজের জন্য আয় করতে থাকুন, যার মধ্যে রয়েছে: পেইড সার্ভেগুলো করা, ওয়েবসাইটগুলো দেখা, অনলাইন কেনাকাটা করা, ফ্রি অফার ও আরও অনেক কিছু।

ClixSense (ক্লিক্সসেন্স)

অনলাইনে অতিরিক্ত টাকা রোজগার করতে চান? এখনই ক্লিক্সসেন্স-এ যোগ দিন আর আপনার অনলাইনের কাজের জন্য আয় করতে থাকুন, যার মধ্যে রয়েছে: পেইড সার্ভেগুলো করা, ওয়েবসাইটগুলো দেখা, অনলাইন কেনাকাটা করা, ফ্রি অফার ও আরও অনেক কিছু।

ClixSense
আমাদের কমিউনিটিতে যোগ দিন আর একজন হিলিয়ন ইভালুয়েটর হয়ে যান।

Helion Research

একজন গোপন ক্রেতা বা আমরা যেমন বলি একজন্ হিলিয়ন ইভালুয়েটর হিসেবে, প্রতিদিনের খরিদ্দারের মতো আপনার কাছে বিভিন্ন পরিষেবা বিশ্লেষণ করার জন্য অনেক ধরনের প্রচুর পরিষেবা থাকবে। আপনার বিশ্লেষণের পর আপনাকে অনুসরণ করার জন্য একটা পূর্ণ চিত্র আর উত্তর দেওয়ার জন্য একগুচ্ছ প্রশ্ন দেওয়া হবে। প্রতিটা কার্যভার গ্রহণ করার আগে আপনাকে যে পরিমাণ টাকার কথা জানানো হয়েছিল, তা প্রতিটা বিশ্লেষণের পর আপনাকে দেওয়া হবে।
আমাদের সঙ্গে যোগ দেওয়ার পর হিলিয়ন আপনাকে সমস্ত পরিস্থিতির জন্য সামগ্রিক প্রশিক্ষণ দেবে তাই এই সমস্ত যদি আপনার কাছে একেবারেই নতুন হয় তাহলে ঘাবড়াবেন না কারণ অল্প সময়ের মধ্যেই আপনি একজন প্রশিক্ষিত হিলিয়ন ইভালুয়েটর হয়ে উঠতে পারেন আর আমরা আপনাকে সাহায্য করব।

Helion Research

অনলাইন সার্ভে প্যানেলগুলো

গ্লোবাল টেস্ট মার্কেট হল এক অদ্বিতীয় অনলাইন কমিউনিটি যেখানে বিশ্বব্যাপী ক্রেতারা অনলাইন পেইড সার্ভেগুলোয় অংশ নিয়ে থাকেন যেটা নতুন পণ্য তৈরি ও পরিষেবা প্রদানে সাহায্য করে থাকে।

GlobalTestMarket (গ্লোবাল টেস্ট মার্কেট)

গ্লোবাল টেস্ট মার্কেট হল এক অদ্বিতীয় অনলাইন কমিউনিটি যেখানে বিশ্বব্যাপী ক্রেতারা অনলাইন পেইড সার্ভেগুলোয় অংশ নিয়ে থাকেন যেটা নতুন পণ্য তৈরি ও পরিষেবা প্রদানে সাহায্য করে থাকে। আমাদের অনলাইন সার্ভে কমিউনিটি ২০০-রও বেশি দেশে থাকা ৫৫ লক্ষেরও বেশি সদস্য নিয়ে গঠিত। প্রতিটা ওয়েব সার্ভে করে মার্কেটপয়েন্টস ও গ্লোবাল টেস্ট মার্কেটস অনলাইন কারেন্সি আয় করুন।

সাইন আপ
ব্র্যান্ড ইনস্টিটিউট (Brand Institute) একটা মার্কেট রিসার্চ সংস্থা যেটা ফার্মাসিউক্যালস ও কনজিউমার মার্কেট নিয়ে কাজ করে থাকে। বিভিন্ন পটভূমির ক্রেতারা, বিভিন্ন বিষয়ে বিশেষজ্ঞ ডাক্তাররা এবং অন্য চিকিৎসা সংক্রান্ত পেশায় থাকা ব্যক্তিরা স্বাগত।

Brand Institute (ব্র্যান্ড ইনস্টিটিউট)

ব্র্যান্ড ইনস্টিটিউট (Brand Institute) সমস্ত শিল্পসংস্থাগুলোকে সবচেয়ে প্রসারিত পেশাদারদের ও ক্রেতাদের মতামত সম্বন্বিত পৃথিবীব্যাপী প্যানেল প্রদান করে। ব্র্যান্ড ইনস্টিটিউট একটা মার্কেট রিসার্চ সংস্থা যেটা ফার্মাসিউক্যালস ও কনজিউমার মার্কেট নিয়ে কাজ করে থাকে। বিভিন্ন পটভূমির ক্রেতারা, বিভিন্ন বিষয়ে বিশেষজ্ঞ ডাক্তাররা এবং অন্য চিকিৎসা সংক্রান্ত পেশায় থাকা ব্যক্তিরা স্বাগত। আপনার PayPal অ্যাকাউন্টের মাধ্যমে টাকা পাঠানো হবে।সাইন

এখনই যোগ দিন
সংক্ষেপে বললে, প্রতিটি সম্পূর্ণ ওয়েবসাইট রেটিং-এর জন্য আপনি ২০ স্পাইডার পয়েন্ট পাবেন।

spiderMetrix (স্পাইডারমেট্রিক্স)

সংক্ষেপে বললে, প্রতিটি সম্পূর্ণ ওয়েবসাইট রেটিং-এর জন্য আপনি ২০ স্পাইডার পয়েন্ট পাবেন। এখানে পরীক্ষা, চট্ করে উত্তর দেওয়া, সার্ভে এবং অন্যান্য ধরনের প্রশ্নাবলী আছে যেগুলোর জন্য ১ থেকে ১০ পয়েন্ট পাওয়া যায়। কিছু সার্ভেতে প্রাইজ পোল রয়েছে, যেখানে আপনি প্রায় ১০০ পয়েন্ট জিততে পারেন, কিন্তু যখন আপনি একজন বড় স্পাইডারস্পিসিজে “পরিণত” হবেন তখন এগুলো খুব ছোট ব্যাপার বলে মনে হবে।

সাইন আপ
ভিভাটিক (Vivatic) সকলকে ঘর থেকে বা যেকোনো জায়গা থেকে কাজ করার সুযোগ দেয়। আপনার মতামত খুবই গুরুত্বপূর্ণ তাই তা বিনিময়ে আপনি আয় করছেন কিনা সেবিষয়ে নিশ্চিত হোন।

Vivatic (ভিভাটিক)

ভিভাটিক সকলকে ঘর থেকে বা যেকোনো জায়গা থেকে কাজ করার সুযোগ দেয়। সমুদ্রের ধারে আপনার ল্যাপটপ নিয়ে বসে পড়ুন অথবা আপনার বিছানায় শুয়ে কাজ করুন। যেকোনো জায়গা থেকে আপনি কাজ করতে পারেন। আমরা আপনাকে আপনার পছন্দ মতোকাজ করার স্বাধীনতাও দিয়ে থাকি যেমন:প্রবন্ধ লেখা, পেইড সার্ভেগুলো করা এবং অন্যান্য কাজগুলো।
আপনার মতামত খুবই গুরুত্বপূর্ণ তাই তা বিনিময়ে আপনি আয় করছেন কিনা সেবিষয়ে নিশ্চিত হোন। আমাদের সঙ্গে প্রচুর মার্কেট রিসার্চ ফার্ম-এর যোগাযোগ রয়েছে যারা আপনার চিন্তাভাবনা বুঝতে চায়। আমরা নিয়মিতভাবে মার্কেট রিসার্চারদের থেকে সার্ভেগুলো দিয়ে থাকি, যারা আপনাকে আপনার সময়ের জন্য টাকা দেবে।

এখনই যোগ দিন
ইউগোভ (YouGov) হল বিশ্বের নেতৃত্বস্থানীয় অনলাইন মার্কেট রিসার্চ কোম্পানীগুলোর মধ্যে একটা। আপনি যখন ইউগোভ প্যানেলে যোগ দেন তখন আপনি বিশ্বজুড়ে এমন লোকেদের দলে যোগ দেন যারা নিজেদের মতামত জানাতে চায় আর পয়েন্টস পায়।

YouGov (ইউগোভ)

ইউগোভ (YouGov) হল বিশ্বের নেতৃত্বস্থানীয় অনলাইন মার্কেট রিসার্চ কোম্পানীগুলোর মধ্যে একটা। আমাদের লক্ষ্য হল, পৃথিবীজুড়ে সর্বক্ষণ লোকেরা কি চিন্তা করছে আর কি করছে সেই সম্বন্ধে সাম্প্রতিক ধারাগুলোর এক ক্রমাগত ও পুঙ্খানুপুঙ্খু বিবরণ ও অন্তর্দৃষ্টি প্রদান করা যাতে বিভিন্ন কোম্পানী, সরকার ও শিল্পসংস্থাগুলো লোকেদের ভালো পরিষেবা দিতে পারে আর তাদের বাঁচাতে পারে। আপনি যখন ইউগোভ প্যানেলে যোগ দেন তখন আপনি বিশ্বজুড়ে এমন লোকেদের দলে যোগ দেন যারা নিজেদের মতামত জানাতে চায় আর পয়েন্টস পায়। একজন প্যানেল মেম্বার হিসেবে আপনি নিয়মিতভাবে নতুন সার্ভেগুলো করার আমন্ত্রণসহ ই-মেল পাবেনপ্রতিটা সার্ভে করার পর আপনি পয়েন্টস পাবেন যেগুলো জমালে হয়তো পুরস্কার হিসেবে আপনি মুভি টিকিট, গিফট কার্ড এবং অন্য পুরস্কারগুলো পাবেন। আপনি এমন সার্ভেগুলোও পাবেন যাতে কোনো পয়েন্টস নেই কিন্তু আপনি মাসিক প্রাইজ ড্র-এ অংশ নিতে পারবেন। সমস্ত ইউগোভ সার্ভে আপনার সময় অনুসারে অনলাইনে করতে হবে।

এখনই যোগ দিন
একজন ফিউচার টকার হয়ে ওঠার মানে হল আপনার মতামত শোনা হবে! শুধুমাত্র অনলাইন সার্ভেগুলো পূরণ করাই নয়, কিন্তু অনলাইন রিসার্চ কমিউনিটিগুলোর অন্তর্দৃষ্টিমূলক পরামর্শ প্রদানে অংশ গ্রহণ করাও।

Future Talkers (ফিউচার টকারস)

একজন ফিউচার টকার হয়ে ওঠার মানে হল আপনার মতামত শোনা হবে! শুধুমাত্র অনলাইন সার্ভেগুলো পূরণ করাই নয়, কিন্তু অনলাইন রিসার্চ কমিউনিটিগুলোর অন্তর্দৃষ্টিমূলক পরামর্শ প্রদানে অংশ গ্রহণ করাও। আর এখানেই আপনি যে বিষয়গুলো নিয়ে চিন্তা করেন সেই বিষয়গুলো ওপর আপনার বিস্তারিত মতামত জানাতে পারেন। ফিউচার টকারস আপনাকে সবচেয়ে নতুন ও উদ্ভাবনশীল রিসার্চগুলোতে প্রবেশ করতে দেয় যেখানে আপনি বিভিন্ন ব্র্যান্ড সম্বন্ধে জানতে পারেন আর সেগুলো সম্পর্কে আপনার মতামত কি, তা জানাতে পারেন! ক্রেতারাই যে ব্র্যান্ডগুলোর বিষয়ে সবচেয়ে ভালো পরামর্শদাতা এবিষয়ে ফিউচার টকারস পুরোপুরি নিশ্চিত। রিসার্চে অংশ নেওয়ার দ্বারা আমরা আপনাকে আপনার সবচেয়ে পছন্দের ব্র্যান্ডের কাছে নিয়ে আসছি।
আপনার সময়ের দাম আছে আর আমরা আপনার প্রচেষ্টার জন্য আপনাকে পুরস্কৃত করতে চাই! আমাদের প্রতিটি রিসার্চে অংশ নেওয়ার দ্বারা আপনি টাকা রোজগার করেন। আপনি ৭.৫ ইউরো বা ৫৫২.২৫ টাকা জমানোর পর PayPalবা আপনার দেশীয় কোনো বিকল্প ব্যবস্থার দ্বারা ওই টাকা তুলে নিতে পারেন।

সাইন আপ
American Consumer Opinion - আপনি যদি একটা সার্ভেতে অংশ নেন তাহলে আপনি কিছু না কিছু ইনসেন্টিভ পাবেন।

American Consumer Opinion (আমেরিকান কনজিউমার ওপিনিয়ন)

সমস্ত রেজিস্ট্রিকৃত সদস্যরা শুধুমাত্র সদস্য হয়েছেন বলেই ২৫০ ডলার বা ১৭০০০ টাকা জেতার জন্য একটা মসিক ড্রয়ে অংশ নিয়ে থাকেন। আপনি যদি একটা স্ক্রিনারের (সংক্ষিপ্ত প্রশ্নাবলী) উত্তর দেন তাহলে আপনি নগদ টাকা পুরস্কার পেতে পারেন। আপনি যদি একটা সার্ভেতে অংশ নেন তাহলে আপনি কিছু না কিছু ইনসেন্টিভ পাবেন। ইনসেন্টিভগুলো বিশেষত ৪ ডলার থেকে ৫০ ডলার বা ২৭২ থেকে ৩৪০০ টাকার মধ্যে হয়ে থাকে।

সাইন আপ
তলুনা হল বিশ্বের দ্রুত বৃদ্ধিপ্রাপ্ত ভোট দেওয়ার ও মতামত জানানোর কমিউনিটি! সদস্যরা অনলাইন ভোট দিতে ও মতামত জানানোর বিষয় তৈরি করতে পারেন, ইতিমধ্যেই দেওয়া কোনো বিষয়ে মতামত জানাতে পারেন এবং অনলাইন সার্ভেতে অংশ নিতে পারেন। অনলাইন সার্ভে সম্পূর্ণ করলে পুরস্কার হিসেবে পয়েন্টস ও প্রাইজ ড্র টিকিটগুলো পাওয়া যাবে।

Toluna (তলুনা)

তলুনা হল বিশ্বের দ্রুত বৃদ্ধিপ্রাপ্ত ভোট দেওয়ার ও মতামত জানানোর কমিউনিটি! সদস্যরা অনলাইন ভোট দিতে ও মতামত জানানোর বিষয় তৈরি করতে পারেন, ইতিমধ্যেই দেওয়া কোনো বিষয়ে মতামত জানাতে পারেন এবং অনলাইন সার্ভেতে অংশ নিতে পারেন। অনলাইন সার্ভে সম্পূর্ণ করলে পুরস্কার হিসেবে পয়েন্টস ও প্রাইজ ড্র টিকিটগুলো পাওয়া যাবে। তলুনা এর সদস্যদেরকে বিভিন্ন পণ্যের বিশাল সম্ভার দিয়ে থাকে যা তারা বিনামূল্য ব্যবহার করে দেখতে পারেন আর মাসিক প্রাইজ ড্রয়ে অংশ নিতে পারে।

এখনই যোগ দিন

পেইড সার্ভেগুলো

আমি কতটা আয় করতে পারব?
আপনি কতগুলো, কিধরনের এবং কত সময় ধরে সার্ভেগুলো পাবেন, তার ওপর আপনার আয় নির্ভর করছে। কোম্পানীর প্রয়োজনীয়তার ভিত্তিতে আপনি সার্ভেগুলো পেয়ে থাকেন।নির্দিষ্টভাবে বললে, তারা যেধরনের প্রচার অভিযান চালাচ্ছে তার ভিত্তিতে হয়তো আপনি এক মাসে বেশি আয় করলেন পরের মাসে কম আয় করলেন। পুঙ্খানুপুঙ্খুভাবে সার্ভেগুলো পূরণ করতে ১০ থেকে ৩০ মিনিট সময় লাগে আর যেসব সার্ভেগুলো টাকা দেয় তারা সাধারণত আপনাকে প্রায় ১ডলার থেকে ১০ ডলার বা ৬৭ টাকা থেকে ৬৭০ টাকা দিয়ে পুরস্কৃত করে অথবা প্রত্যেকটি সার্ভের জন্য আরও বেশি দিয়ে থাকে। অন্যেরা আপনাকে গিফটসার্টিফিকেট দিতে পারে অথবা নগদ টাকা বা পুরস্কারের জন্য সুইপস্টেকে প্রবেশ করতে দেয়।

অংশ নেওয়ার পর কিভাবে আমাকে টাকা দেওয়া হবে?
সাধারণত কয়েক সপ্তাহ পরে আপনাকে চেকের মাধ্যমে টাকা পাঠানো হবে। কখনো কখনো অন্যান্য প্রাপ্তিসাধ্য উপায় যেমন PayPal-এর মাধ্যমেও টাকা পাঠানো হয়। অন্য সময় সার্ভে ইনসেন্টিভ যদি একটা গিফট সার্টিফিকেট বা কোনো পণ্যসমগ্রী হয় তাহলে সার্ভে পূরণ করার পর কবে, কিভাবে পুরস্কার পাঠানো হবে সেবিষয়ে বিস্তারিত তথ্য পাঠানো হয়।

সার্ভে গ্রহণকারী দ্বিতীয় নিট আয় করতে পারেন।
অন্যান্য অনলাইন সুযোগের মতই, সার্ভেগুলোর মাধ্যমে আয় করা সময় সাপেক্ষ ও প্রচেষ্টার ব্যাপার। ঘরে বসে সফলভাবে আয় করার একটা চাবিকাঠি হল একাধিকউপায়ে আয় করা। এই প্রতিটি উপায় হয়তো মাসে আপনাকে অল্পকিছু আয় এনে দেবে, কিন্তু অনেকগুলোভিন্নপ্রকার উৎসের মাধ্যমে আপনি মোটা টাকা আয় করতে পারবেন। পেইড সার্ভে দারুনভাবে আয়ের উৎসগুলো যুগিয়ে থাকে যা আপনার জ্ঞান ও অভিজ্ঞতা বাড়ার সঙ্গে সঙ্গে আয়ও বৃদ্ধি পায়।

আপনি যতবেশি সার্ভেতে অংশ নেবেন ততবেশি আপনি আয় করবেন।
এটা একটা “বিনাপয়সার সওয়ারি” নয়, যেখানে আপনি “কিছু না দিয়েই কিছু” পাবেন-এটা হল কাজ করে টাকা রোজগার করার একটা উপায়, যাতে আপনি কখন ও কোথা থেকে কাজ করতে চান তার স্বাধীনতা রয়েছে। আপনি কতগুলো কোম্পানীর সঙ্গে রেজিস্ট্রি করছেন, তাদেরকে আপনি কতটা তথ্য দিচ্ছেন আর আপনার ব্যক্তিগত “প্রোফাইল” কেমন তার ওপর নির্ভর করেআপনি কতগুলো সার্ভে করবেন। কিছু সার্ভে খুবই নির্দিষ্ট আর সবাই তা করার জন্য যোগ্য নয়। যেমন ধরুন, একটা নির্দিষ্ট সার্ভে হয়তো শুধুমাত্র কানাডাতে বসবাসকারী ২৫-৪৫ বছর বয়সী মহিলাদের জন্য দেওয়া হল। আরেকটা সার্ভে হয়তো অবিবাহিত পুরুষদের জন্য দেওয়া হল যারা কোলোন জাতীয় সুগন্ধী ব্যবহার করেন। অবশ্য বেশিরভাগ সার্ভেই খুবই সাধারণ আর সকলেই এতে অংশ নিতে পারে। তাই পরিশেষে বলা যায় যে যেকারোর জন্যই প্রচুর সার্ভে করার সুযোগ রয়েছে। আপনি পুরুষ না মহিলা, আমেরিকায় থাকেন না থাকেন না, কলেজ পড়ুয়া না পূর্ণসময়ের চাকরী করেন, এগুলো কোনো বিষয়ই নয়। এরকম কোনো “প্রোফাইল” নেই যেটা নিয়মিতভাবে একাধিক সার্ভে করার জন্য যোগ্য হয়।

আপনি কতটা সয়ম দিচ্ছেন ও প্রচেষ্টা করছেন তার ওপর নির্ভর করে আপনি কতগুলো সার্ভে করবেন।
প্রত্যেক ব্যক্তির প্রচেষ্টার ওপর তার মাসিক গড় আয় নির্ভর করে। একজন ব্যক্তি যিনি প্রায়ই তার ই-মেল চেক করেন ও সার্ভের জন্য আমন্ত্রণে সাড়া দেন অথবা মেম্বারশিপ অংশে গিয়ে দেখেন যে কোনো নতুন সার্ভের কাজ রয়েছে কিনা, তিনি, যে-ব্যক্তি সপ্তাহে একবার মেল চেক করেন তার চেয়ে বেশি আয় করবেন। একজনের আয় পুরোপুরিভাবে নির্ভর করে তার প্রচেষ্টা ও সার্ভের আমন্ত্রণগুলোর প্রতি তার মনোযোগের ওপর। বেশিরভাগ লোকেরাই প্যানেলিস্ট হন যাতে তারা তাদের মতামত জানাতে পারেন, সেইসাথে অনলাইন সার্ভে করে কিছু আয় করতে পারেন। বিনামূল্য পেইড অনলাইন সার্ভেগুলো করা আপনার অবসর সময়ে অতিরিক্ত আয় করার চমৎকার উপায়। অনলাইনে অন্য পদ্ধতিতে আয় করার চেয়ে এটা আরও মজার, কারণ এরজন্য আপনাকে এক পয়সাও দিতে হয় না কিন্তু তা সত্ত্বেও ১০০% বিনামূল্যে অনলাইনে পেইড সার্ভেগুলো করার জন্য আপনাকে টাকা দেওয়া হয়।

এটাকে চালিয়ে যাওয়ার জন্য আপনি যদি আপনার সামান্য সময় দিতে পারেন আর কাজ করতে থাকেন তাহলে আপনি যথেষ্ট আয় করতে থাকবেন।
আপনার লক্ষ্যগুলোর ক্ষেত্রে বাস্তববাদী হোন আর তাড়াতাড়ি বড়লোক হয়ে যাওয়ার আশা করবেন না। অনলাইন সার্ভেগুলো তাড়াতাড়ি ধনী হওয়ার স্কিম নয়, কিন্তু আপনি যদি অনেকগুলো ভালো রিসার্চ কোম্পানীতে সাইন আপ করেন তাহলে ভালোভাবে অতিরিক্ত আয় করতে পারবেন (পুরস্কার এবং গিফট কার্ডগুলোও)। সার্ভেগুলোতে সময় দেওয়া লাভদায়ক।

প্রত্যেকের অভিজ্ঞতা কিছুটা আলাদা
এরকম কোনো পদ্ধতি নেই যার মাধ্যমে আমরা বা অন্য কেউ বলতে পারবে যে, আপনি কতগুলো সার্ভে করবেন বা কত টাকা আয় করবেন।আমরা শুধু এইটুকু বলতে পারি যে, আপনি যদি এতে আগ্রহী থাকেন তাহলে একবার করেই দেখুন না। আপনাকে কিছুই হারাতে হবে না...